তোমার কি মনে পড়ে ?
কলেজের সেই করিডোরে দাঁড়িয়ে,
আলাপন শেষে বন্ধুদের ফাঁকি দিয়ে,
গিয়েছিলাম দু.জনে বৈশাখী মেলায়!
সেদিন মেঘে মেঘে ঢেকে ছিলো আকাশ
ঝড় বাদলের ছিলো বড় আভাস,
হাতে হাত রেখে ঘুরছি দু,জন,
দেখছি মেলার হরেক রকম পণ্য,
সে লগনে বইছে মোদের সুখের জোয়ার
যেনো এ ভূবণে মোরাই সেরা মোরা অতি ধন্য।
একটা লাল পের সাদা শাড়ী,
দিয়ে বলেছিলাম ওগো তোমাকে মানাবে ভারি।
কিন্তু হঠাৎ দমকা হাওয়া এসে
ভেঙ্গে চূরমার করে দিলো মেলা,
কিনতে পারিনি সখের শাড়ী সেই বেলা।
সবাই ছুটে চলে গেলো যেখানে পেলো ঠাঁই,
শুধূ আমরা দু,জন সেথায় রয়ে গেলাম
মোদের যাওয়ার জায়গা নাই।
কভু যদি বিদ্যুৎ চমকায় তুমি মোর বুকে নিয়ে ঠাই
কম্পিত দেহে বলেছিলে ওগো মম লাগছে বড় ভয়।
কিছুক্ষণ পর অঝর ধারায় নামিলো বৃষ্টি
হঠাৎ তব পানে পড়লো মম দৃষ্টি,
আমি চেয়ে দেখি তব জল ঢালা মুখ,
অধর কাঁপিয়ে খুঁজিতেছে কি যেন কি সুখ।
বৃষ্টি থামছে না পরছে আষাঁড়ের মত,
আমি বললাম চলো বাড়ী ফিরে যায় আজকের মত।
ওগো প্রেয়সী তব কি আছে মনে এ মধুর স্মৃতি ?
আমি ভুলিনি, আমি আজও করিনাই তব প্রণয়ের ইতি।