তোমরা কি দেখেছো! ফুট পথে পড়ে থাকা
ঐ বেওয়ারিশ শিশুদের? দেখোনি
দেখার ইচ্ছাও জাগেনী কভু, কিন্তু ! আমি দেখেছি,  
দেখেছি সারাদিন না খেয়ে থাকা ক্ষুধার যাতনা।
কারো কাছে খাবার চাইতে গেলে
ধাক্কা মেরে দূরে দেয় ফেলে
কিছুতেই  খাবার জোটাতে পারেনা।
তোমরা কি দেখেছো রেল স্টেশনে শুয়ে বসে থাকা
অসহায়দের ধূলা বালি মাখা মুখ ও গাত্র ?
দেখোনি,  আমি দেখেছি, দেখেছি নিশিতে
এক টুকরা বসন মেলিয়া ইটের পর শির রাখিয়া
মশার আক্রমণে আধো আধো ঘুম।
আমি দেখেছি জুম্মার দিনে মসজিদের দরজায়,
লাইনে বসিয়া দু,হাত তুলিয়া করছে আকুল মিনতি ভিক্ষায়।
কারো দিনের পর দিন অনাহারে থাকিয়া জীবন চলিয়া যায়,
বলিতে পারেনা ওরা অগোচরে কষ্ট করে ভোগ, মধ্যবিত্ত তাই।
তোমরা এসো, এসো বিবেকের দ্বার খুলে,
প্রীতি ঢেলে দাও ওদের মাঝে যারা পড়ে আছে অকূলে।
আমার অনেক কষ্ট লাগে যদি ওদের কথা মনে পড়ে যায়,
মানুষতো মোরা সবাই সমান, এসো সবার পাশে মিলেমিশে থাকি গো সবাই।