আমি একটা নিশা কে ও ভুলতে পারিনি
বাঁশ বাগানের মাথায় ওঠা ঐ
চন্দ্রীমার হাসিটা কে ভুলতে পারিনি,
ভুলতে পারিনি অন্তরীক্ষে বসা
সেই তাঁরার মেলা কে?
জোনাকির আলো আর ঝিঁ ঝিঁ পোকার কথা গুলো
ভুলতে পারিনি, আমি আজও ভুলতে পারিনি।
তুমি কোথায় আছো কেমন আছো?
তুমি কি সত্যি আমাকে ভুলে গেছো?
প্রত্যহ স্ব-হস্তে লেখা একখান পৃষ্ঠা চিরকুট,
মস্তকের উত্তমাঙ্গ কেশ রুমাল করে
শয্যায় বুকে মাথা রেখে ঘুমিয়ে যাওয়া,
ভুলেই কি গেছো সেই সব স্মৃতি ?
তুমি কি বিগতের মত হাসো তেমন করে?
যে হাসিতে থমকে যেত তপ্ত দুপুর,
যে কথার সুরে ক্লান্ত মনে বাজতো নূপুর?
দেখতে দেখতে পার হয়ে গেল দশটি বছর,
জানি না তুমি কার বক্ষে মাথা রেখে ঘুমাও,
একটিবার ও দেখতে পাইনি তোমার বদনখানি।
জানো, তোমাকে খুব মনে পড়ে,
খুব ইচ্ছে করে দেখতে তোমার বদনখানি।
মনে মনে অগোচরে অনেক খুঁজেছি তোমায়
কিন্তু পাইনি, কোথাও খুঁজে পাইনি।
তবুও আছি প্রতীক্ষায়, জানি একদিন দেখা হবে,
সেদিন ভুল ত্রুটি গুলো শুধরে নিবো।
ভুলের প্রায়শ্চিত্ত দিব কাছে পেলে তোমায়।
জানি, তোমাকে ফিরে পাবো না নতুন করে ভালোবেসে,
ভালো আর বাসতে চাই না শুধু শোধরাতে চাই,
যে তুমি পাগলের মত ভালবেসেছিলে আমায়,
সেই তুমি আমার হতে আছো দূর অজানায়।
আমি আজও ভুলতে পারিনি তোমায়
এখনও পথ চেয়ে থাকি তোমাকে দেখার আশাই।