আরাকান’র স্বাধীনতা
-আবুল খায়ের
১০-০৯-২০১৭


কোথায় মানবাধিকার?
কোথায় সভ্যতার মোড়ল?
ধিক্কার জানাই, তোমরাই গাড়ল।
দেখিয়াও কর, না দেখার ভান,
‘মা’ হারিয়েছে বুকের শিশু
নারী হারিয়েছে সম্ভ্রম।
দামাল ছেলেরা বাসায় আসেনিতো ফিরে
বোন হারিয়েছে ভাই
অত্যাচার আর নিপিড়নে,
অসাড় বোনের লাশ দেখিয়া
মানবতা ঘুমরে কাঁদে।


নাফ নদী আজ রক্তে লালে লাল
সভ্যতার এই করুন দৃশ্য
স্বাক্ষী থেকো মহাকাল।


ধ্বংসযজ্ঞের সবি হবে উন্মেষ,
তোমাদের ভন্ডামি, ধর্মান্ধ, নতজানু নীতি
ইতিহাস কভূ করবেনা ক্ষমা
মুখে প্রেম তোমাদের অন্তরে বিষ।


স্বাধীনতার সাধ যারা এঁকেছ স্বপ্নে,
বুকের তাজা রক্ত দিয়েছ অকাতরে
নতুন সূর্য, নতুন পতাকা গগণে,
পবনে শান্তির পায়রা উড়বে আরাকানে।