শান্তির বারতা আরাকানে
-আবুল খায়ের
২৪-০৯-২০১৭


জন্মই আমার হয়েছে পাপ
সারা বিশ^ই আজ উত্তাপ
মানুষ হিসেবে গণ্য নই আমি
মুসলিম বলেই কি আজাব
জানেন কেবল অর্ন্তযামি।


মাথা গোঁজার ঠাই নেই
নেইতো মুখে খাবার
বুকের মানিকের আহাজারি, হাহাকার
জীবন বাঁচানো প্রাণের আকুতি
বিধাতা দাও মনে এতটুকু শক্তি।


শতাব্দীর সেরা মানবিক বিপর্যয়
হায়না সু চি’র নাটকীয়তায়
সামরিক জান্তার উলঙ্গ আস্ফালনে,
প্রশ্নবিদ্ধ বিশ^ বিবেক, আর কত মারবে চাবুক
কুঠারাঘাত মানবতার বুকে।


বাড়িঘর, সম্পদ যা ছিল
আগুনে লেলিহান শিখায় মহাশ্মশান
নেইতো কিছু অবশিষ্ট,
সম্ভ্রম হারিয়ে বোনের ঘোংরানি
চোখের সামনে স্পষ্ট।


জীবনের চেয়েও মায়াময় জন্মভ‚মি
কোলের শিশুকে সফে দিলাম তোমায়
অন্ধকার জীবনের সব অলিগলি, সভ্যতা বিপন্ন,
চিৎকার করে কাঁদতে চেয়েছি
কাঁদতে পারিনি, বুকে নিলাম তোমার চরণ ধূলি।


হাজার বছরের পথ দিয়েছি পাড়ি
অজানা গন্তব্যে, রক্তাক্ত নাফ নদীতে ভাসমান
ঢেউয়ের তালে ঢেউ তোলে-
ক্রন্দন করে আসমান
কে শুনাবে শান্তির বারতা আরাকানে।