অস্থায়ী নিবাস
-আবুল খায়ের
১৬-১১-২০১৭


পুষ্পার্ঘ কর অর্পণ চাও যদি দর্পন
বিবেক কেন আজ জলাঞ্জলি
অন্যের হিতে নিজেকে দাও বলি
আপনার কথা কেন ভাবছ
হৃদয়ে ক্ষত কেন আঁকছ
সমর্পণ কর আপনাকে অলি --
মোমের মতো জ¦লে আলোকিত
কর গহিয়ান হবে সমাজতলি।


ভক্তি কর হবে সাধন ভোজন
দেহ মন প্রাণ কর উজাড়
সবকিছুই হবে সয়ংক্রিয়
যদি হও তুমি শতভাগ উদার।


কিসের এত্তো অহং তোমার
আছে পকেট ভর্তি টাকা?
ধারে ধারে ঘুরে পাবে নাতো খুঁজে
খুঁজেছ তুমি যার চিত্র হৃদে আঁকা।


এত্তোসব কী তাহলে মিছে?


অস্থায়ী নিবাস কর তুমি বসবাস
যতই কর গরীব দুখী উপহাস
একদিন যাবে চলে, এসেছ যেইভাবে
থাকুক যত মায়া মমতা --
রবে সবি থাকবে না শুধু তুমি
স্বপ্নগুলি যাবে মরে
যাবেনাতো তাকে ধরে রাখা।