মুক্তিকামী জনতাকে দিয়েছ সাহস,
বাড়িয়েছ বুকে বল
জাতিকে করেছ ঐক্যবদ্ধ,
রেসকোর্স ময়দানের ভাষণ।


নিষ্পেষিত জনতার বুকে
কুঠারাঘাত করেছে হায়েনার দল
রক্তাক্ত শিমুল-পলাশ রক্ত জবা
করোনি তুমি মাথা নত
মৃত্যুকে করেছ আলিঙ্গন
রক্তমাখা জামাকাপড়,
রঙিন হলো গঙ্গাজল।


মুজিব মানে অসাম্প্রদায়িক চেতনা
অন্যায়ের প্রতিবাদ।


চিরদিন রবে অম্লান
বিশ্বদরবারে গৌরবান্বিত, তুমি মহিয়ান
যত দিন রবে বাঙালি জাতি
করবে তোমায় স্মরণ
প্রীতি ও পূণ্যে একটি নাম
শেখ মুজিবুর রহমান।