শরৎ এলো
-আবুল খায়ের


শরতের ভোর বেলায়
ঝরে সাদা কামিনী
সুগন্ধে মাতোয়ারা
নবযুগল কাদম্বিনী।


নদী, খাল বিলের ধারে
শুভ্র কাশের বন
সাদা মেঘের ভেলা দেখে
জুড়ায় দেহ মন।


শিউলি ফুলের মালা খোঁপায়
পল্লীবালা হেঁটে যায়
শিশির ভেজা ঘাসে
রোদের ঝিলিক এঁকে যায়।