আমার বা-ং-লা-দে-শ
-আবুল খায়ের
০১-০৬-২০১৭


আমার বাংলাদেশ
আমার পৃথিবী তুমি,
তোমার জন্য আমি
মরতেও পারি হাসি মুখে
তোমায় ভালোবাসি তাই সুখে-দুখে।
সোনালী আঁশ পাটের ক্ষেতে
নৃত্যের তালে দক্ষিনা বাতাস দোলে,
নদী আর হাওড় জলে
শাপলা-শালুক ঢেউ তোলে,
মাছ আর হাঁসের জল-কেলি
পথিকের মেঠো পথে
জোনাকী পোকার মিটি মিটি আলো
অন্ধকার তাড়ায়-পথ দেখায়,
হাসনা-হেনা নির্বিগ্নে গন্ধ বিলায়।
গোলা ভরবে কানায় কানায়
কৃষাণ-কৃষাণীর মৃদু হাসি
পাকা ধানের মৌ মৌ গন্ধে মনটা আকুল।
এই মধু মাসে বন্ধু আমার প্রবাসে
আম-কাঁঠাল আর রসালো লিচু
বাঙ্গি-তরমুজ রাশি রাশি
বন্ধুর জন্য তাই মনটা ব্যাকুল।
তুমি আমার স্বপ্ন, তুমি আমার সব
তুমি আমার চেতনা, তুমি আমার কলরব।
গোধুলীর লাল আভায়, পাখিরা ফিরে নীড়ে,
শিষ্ দিয়ে গায় গান-
এই আমার বা-ং-লা-দে-শ।