উদাসীন তুমি উদাসীন             তাই এই দিন শুধু তোমাকেই
                  শুধু তোমাকেই দেওয়া তন্ময়।
  যদি যেতে হয় যদি যেতে হয়         দূর দৃশ্যের খুব নিকটেই
                   চিরচেনা এই প্রেম জন্মের
                  তুমি রাখবেই জানি কিছু ঋণ।
গ্রহ জ্বলে যায় গ্রহ নিভে যায়           মৃত আলোতেই অসমাপ্ত
                     এই অক্ষরমালা বিন্যাস
                     চির ভ্রান্তির কিছু কাব্য।
এই উল্লাস হাওয়া দেয় শিষ               মাটি জন্মের বীজ বুনছে
                    মাটি মৃত্যুর মোহ ঢেকে দেয়
                    কোনো উদাসীন দ্বীপপুঞ্জে।
তুমি গোপনেই থাক গোপনেই              আজ দিনশেষ এই বন্ধন
                       যদি কামনা-বিষাদ অন্ধ                                                          
                       তুমি আগুনেই হয়ো বাঙ্ময়।
আজ কল্লোল কোনো সংকেত                  হোক বিনিময় হোক সারারাত
                      এই আষাঢ়ের ভরা ধারা-রাত
                      শুধু তোমাকেই দেওয়া তন্ময়।