সৌর বলয়ের- গ্রহেরা এখন- উল্টা পথে ঘুরে
হাতি-ঘোড়া-বাঘ-ভাল্লুক-শিয়াল, ডানা ছাড়া উড়ে,
ইঁদুর দৌড়ায় বিড়ালকে, বিড়াল দৌড়ায় বাঘ
কাক ডাকে কোকিলের ডাক, ভাদ্র মাসে হয় মাঘ।


হাঙ্গর- কুমির- তিমির দল, ডাঙ্গায় করে বাস
মাটি ছেড়ে মানুষেরা নেয়- সাগরের তলে শ্বাস,
তৃণ-লতা গাছ-পালা, গরু-মহিষকে ধরে খায়
দালান-কোঠা বানিয়ে পাখিরা- সুখের গান গায়।


পোকা-মাকড় হয়েছে মস্ত বড়, ধরে আর মারে
নর্দমার কিট রাজা- বাদশা, মানুষ অন্ধকারে,
মানুষ জাতের আছে কিছু, কিটদের থাকে ঘিরে
অমানুষী মুকুট পরে, ভিড়ে নর্দমার ঐ নীড়ে।


আমার ভিতর আমি যে নাই, হয়েছি ছিনতাই
সংক্ষুব্ধ বিবেক নিয়ে-ই- নির্ঘুমে রাত কাটাই।