ধর্ষণ যাতন
জাফর পাঠান


কোন্ অমানুষ নরাধমের বাচ্চা-
মেয়েটির করেছে সর্বনাশ,
ধরাধামের বাঁধাধরা নিয়ম ভেঙ্গে-
ভবিষ্য করেছে বিনাস,
সমাজের অপাংক্তেয় ধর্ষকেরা-
খাটাসের বাচ্চা পিচাশ।


প্রতি সেকেন্ডের কুলসি কাটায়
যেই মা বুনেছিলো স্বপ্ন,
মেয়ে আমার যে আলো জ্বালবে
দিবে সমাজকে রত্ন,
ক্লান্তির গাঁয়ে কুঠারাঘাত হেনে তাই-
মেয়ের করেছে যত্ন।


আদর-আত্তির মেয়েটি বাবার
নম্র সহজ সরল,
সততার পথে গড়েছে জীবন
ঘৃণায় ত্যাগীছে গড়ল,
জমিয়েছে কড়ি-কিনবে শাড়ী
বাজবে সানাই-বাহারী রকমারি।


কোন্ ইবলিশের দল
শান্ত নদে অশান্তির তুলেছে দোল্,
কোন্ নষ্ট-ভ্রষ্টের দল্
কামড়েছে অবলীকে-জলদি বল্।


আইনের দরজায় টোকা হবে পরে
হবে আগে নিতে বদল্,
কুড়ে কুড়ে লাশ খাবে তার-ধরাতল
এরা যে ইবলিশের দল্ ।