আবার ফিরে পেতে চাই, ফেলে আসা অতীত
যেখানে ছিলো তারুণ্যভরা-যত উদ্দীপণা অমিত,
ছিলোনা আতংক-ছিলোনা মৃত্যুভীতি
দুরন্ত দূর্বার গতি-শুধু উর্ধ্বমুখী প্রীতি,
কৈশোর-তারুণ্য-যৌবন কেতন উড়তো সর্বত্র
দিগন্ত ছোঁয়া পাখির পাখায় উড়তাম, যত্রতত্র।


ঘুণেধরা এই পৌরত্বে, মনে পড়ে স্মৃতি তত্ত্ব
মনে পড়ে বাবা-মার সাথে, পরম সেই বন্ধুত্ব,
ভাই-বোনের, বিনিময়ের সেই মমত্ব
অমোচনীয় কালিতে-করেছিলাম আত্ম,
কিভাবে ভুলবো প্রাণের অকৃত্রিম, বন্ধু-বান্ধব
যাদের হৃদয় এখনো কথা বলে, করি অনুভব।


নির্বাসিত ছিন্ন দ্বীপের, আমি এখন বাসিন্দা
সাথী এখন প্রকৃতি, সাথী স্মৃতি ছবি সর্বদা,
আমি ও আমার মন-এখনো তরুণ
সুখ-দুখ জলধারের আমি যে বরুণ,
কেন শুকিয়ে যাবে শরীর, ফুরিয়ে যাবে বছর
কেন তবে হারাবে অংশু-হবো রসহীন কঙ্কর।


আমি ফিরে পেতে চাই-আমি ফিরে যেতে চাই
দুরন্ত তারুণ্যে, যেথা বিমর্ষতা বলে কিছু নেই,
যেথা বাজে দ্রোহের ডামাডোল-সত্যের সানাই
আমি সেই দুরন্ত তারুণ্যকে ফিরে পেতে চাই,
ফেলে আসা অতীতে, আমি ফিরে যেতে চাই।