বলবোনা আমি, গিরি-গিরীন্দ্র তুমি পাড়ি দাও
আগ্নেয়গিরির উত্তপ্ত লাভার বুকে-বলিদান হও,
বলবোনা, ধরনীকে ছাড়ি ভিন গ্রহে চলে যাও
পরিবার-সম্পদাদি করো ত্যাগ, অন্য কোথাও।
আমি বলবোনা।


বলবোনা আমি, নিজকে ত্যাগে অপরকে করো
চাইলে, আঁকড়িয়ে ষোল আনাই ধরতে পারো,
বলবোনা এটাও, অপরকে বাঁচাতে নিজে মরো
অপরের উপকারের লাগি-বিপদে নিজে পড়ো।
বলবোনা আমি।


আমি বলবোনা, যুদ্ধ করো ন্যায়ের জন্য ভূতলে
বিনিময়ে তোমাকে, দিতে কিছু পারবোনা বলে,
পরবো পরিবারের রোষানলে, তুমি মরে গেলে
পারিনা বলতে তাইতো-জিহাদে মরো মহীতলে।
সেটাও বলবোনা।


চারটি ছত্র বলবো শুধু আমি, ভাবো যদিও বাতুল-
‘ভেঙ্গোনা- পরিবার-সমাজ-রাষ্ট্র, সুখ-শান্তির যুগল,
পাখিদের কলকাকলি, ফুলেদের ফুলকলি সন্ধিস্থল
পল্লব পল্লবিত দোল-তটিনীর কল্লোলিত হিন্দোল।


আমি বলবো –
মানবে-মানবে একটু মানবিক হও, হে মানবসকল।


( “নাবুদের নাদ” পদ্যপুঁথি থেকে উদ্ধৃত :)