মাটির কোল
জাফর পাঠান


মনের প্রতিটি বিশ্বাসে আর প্রতিটি নিঃশ্বাসে
ঠিক তোমায় আমি স্মরি,
তুমি যে আছো প্রতিটি কোষে
আমার গায়ের প্রতিটি অণুতে
দেহের প্রতিটি বাষ্পকণার পাতায় তোমায় পড়ি।


জন্মের পর মায়ের বক্ষ জুড়ে যেমনি সন্তানের ঠাঁই
তেমনি আমাদের দিও রাখি,
মাটির বিশাল বক্ষে যখন
নিজের আশ্রয় খুঁজে পাই
মাতৃ আর মাটির কোলকে তথায় সমভাবে চাখি।


মায়ের প্রতিটি দুধের কণা যেমনি আমায় বাঁচায়
ঠিক তেমনি জন্মভূমি,
অক্সিজেনের প্রতি নিঃশ্বাসে
হৃৎপিন্ডের প্রতিটি হিল্লোলে
মাটির কোলের প্রতিটি পরশে তোমায় আমি চুমি।


যখন যেথা যাইনা কেন আমি, পাই মায়ের হাতছানি
ঠিক বাল্যবেলার পরম্পরা,
যদি যাই কখনো দূরে-বহুদূরে
তথায় তাড়িয়ে বেড়ায় মোরে
মাটির মৌ মৌ গন্ধের টানে দিশেহারা-পরস্পরা।


মায়ের কোলে যেমনি বাড়তে থাকি যত্ন আত্তিতে
তেমনি তোমাকে ধরে উঠি,
জন্মভূমির বৃক্ষরাজির বুকে
বাতাসের চাদর গায়ে দিয়ে
যেন মায়ের আঁচল আর মহীরুহের মিশ্রণে কোন কুঠি।