অভিশপ্ত বর্গী
জাফর পাঠান


প্রতিটি রোহিঙ্গা পরিবার আজ ঘরহারা পাখি
বর্গী সৃষ্ট দাবানল তপ্ততায়- শুকিয়েছে আঁখি,
ইতিহাসের মগ জলদস্যু- ফের উদ্ধত বঙ্গে
এখনো কচুকাটা করছে মানুষ- অতীত ঢঙ্গে।


প্রসব করছে ভুজঙ্গ শাবক- হানছে ছোবল
মানবাবরণ গায়ে দিয়ে- বাজাচ্ছে তূর্য তবল,
ওরা ধর্ষক খুনি, কসাই রূপী সাক্ষাত দানব
রক্ত পিপাসায় পছন্দ ওদের রোহিঙ্গা মানব।


আহা, কি আর্তচিৎকার অনুরণনে -


মিথ্যা বার্মার চারিত্রিক দোষ, হত্যায় দীপ্তিমান
ওদের নেতা আন্ধা- বধির, চরাচরে মূর্তিমান,
মানুষের ঝরা রক্ত নদে- হিংসার তোলে পাল
ছুটে বিপরীত পথে, যুগস্রোতের ধরেনা হাল।


ওরে কাপুরুষ নপুংশকের দল -


ভাবিস যদি রোহিঙ্গা মেরে নিজেদের নিবি যত্ন
তবে ষোল আনাই ভুল, ভাঙবেই তোদের স্বপ্ন,
বাঁচেনি অতীতে কেউ- সৃষ্টির ধরাবাঁধা নিয়মে
আসবেই ঝড়োঝড়, তোদের প্রজ্বলিত পিদিমে।


কতইবা ভাঙবি ঘর, করবি- ধর্ষণ ও খুন
তোরাও হবি ভস্ম, প্রজ্জ্বলিত হবি কয়েকগুণ।