দুখের কিষাণ হয়ে আমি চষে বেড়িয়েছি,
জগতী ছাড়ি-আলোকবর্ষ থেকে গ্যালাক্সি,
খুজেছি ইউরেনাসে, নেপচুনে, এরেসে-
নক্ষত্রপুঞ্জেও তাকে হন্যি হয়ে আমি খুজেছি,
রিক্ত হস্তে অবশেষে, ব্যর্থ হয়ে ফিরেছি।


ছুঁ’তে চেয়েছিলাম সুখকে
একটিবারের জন্য চেয়েছিলাম হাসিকে,
খুব বেশী চাওয়া পাওয়া ছিলোনা আমার-
মূহুর্তের জন্য শুধু ভুলতে চেয়েছিলাম দুঃখকে,
জাহেরীতে দেখলেও বাতেনীতে দেখিনি তাকে।


সর্বৈব হয়েছি ব্যর্থ, সর্বক্ষেত্রে
ফিরেছি রিক্ত হস্তে- অবনত নেত্রে।


অখিল কবিত্বের নিগূঢ়-অমল মননে
খুজেছি শেষে আমারি অন্দর গগনে,
তন্ন তন্ন করে, হন্নে হয়ে একমনে
পাইনি কোথাও, দেখি শুধু স্বপনে।


প্রতিটি নিউটন-প্রোটনে দেখি অতৃপ্তি
আকাঙ্খার ভাইরাসের ব্যাপক ব্যাপ্তি,
অহম আর লোভ যেন চির যৌবনা অপ্সরী
মাতোয়ারা সবাই, যেন মৃগনাভী বা কস্তুরী।


কবির কবিত্বের ভাবচক্ষুর অন্তর্ভেদী দৃষ্টি দিয়ে
খুজেছি মহাবিশ্বে সর্বত্র, খুজেছি যথেচ্ছ যত্রতত্র
যদিও ভাবি হয়েছে হস্তগত, কিন্তু বাস অন্যত্র।