চারিদিক সবুজ মাঠ প্রান্তর;
কি নির্মল বায়ু!  
বায়ু এতোই ঘ্রাণময় যে,
শ্বাস নিলে বাড়ে আয়ু।
কি সুন্দর দৃশ্য চারিদিকে
আহা! কি অপরূপ বাংলা মায়ের রূপ।
এ যেন কোনো মর্তের দেশ নয়,
সাক্ষাৎ স্বর্গের সরূপ।
বাংলা মায়ের আনাচে কানাচে যত স্থান আছে,
সব স্থানই চমৎকার।
যেদিকেই তাকাই, শুধু চোখে ভাসে,
বাংলা মায়ের রূপের বাহার।  
বাংলা মা প্রকৃতিগত ভাবেই সুন্দর
তাকে করতে হয়না সাজ-সজ্জা;
বাংলা মাকে যেই দেখুক, বাংলা মায়ের
সৌন্দর্যে সে হয় কবজা।
বাংলা মাকে যতবার দেখি
মেটে না মনের সুখ,
শুধু বাংলা মাকে দেখার জন্য,  
কাটিয়ে দিতে পারি যুগের পর যুগ।