সারা জীবনটাই যেন এক পরীক্ষা
যেথায় স্রষ্টা সর্বদা করেন আমাদের নিরীক্ষা ।
জীবনের পরীক্ষায় কেউ বা সফল, কেউ বা অসফল;
জীবনের মুহূর্তগুলো এভাবেই চলে অবিচল।
কারো জীবন চলে অতি মসৃণ,
কারো জীবনে বা পদে-পদে নামে ঢল।
যাদের জীবনে প্রতিটি সময়ে, যাতনা বনে থাকে সাথী,
জীবনের পরীক্ষায় ব্যর্থ হয়ে তারা; হয়ে যায় আত্মঘাতী।
সফলের মুখ দেখে যারা, তারা হয়ে যায় আত্মহারা –
সুখ-সম্পদের মোহে সব সম্ভব, এই মানুষদের দ্বারা।
এভাবেই হয় প্রতিটি দিন বদল,
সবিশেষে আসে জীবনের পরীক্ষার ফলাফলঃ
তারা পায় সর্গ, যাদের উত্তম কর্ম হাতের মুঠোয়,
তারা পায় নরক, যারা অসৎ সম্পদে, মিথ্যা সুখ লুটোয়।