আমার অতীত, আমায় ভীষণ পীড়া দেয়।
কয়, “তুমি সময়কে দাওনি মূল্য,
যা ভারি অন্যায়।”


আমার অতীত ক্রুদ্ধ স্বরে বলে,
“তুমি অনেক করেছ সময়ের নষ্ট
নানা অজুহাত, নানা ছলে।
এখনও যদি না পারো নিজেকে শোধরাতে,
ভবিষ্যতে আপনাকেই বলবে আসামী;  
অতীত স্মৃতি আওড়াবে কাতরাতে-কাতরাতে!”


আমার অতীত আবার বলে,
“অলসতা করে চেয়েছিলে
তুমি সময়কে দিতে ফাকি,
একদিন নিজের গড়া জালেতে
ধরা, পড়বে তুমি  ঠিকি।
বেশি দূরে নাই সেদিন আসতে,
যেদিন নিজের গড়া জালেতে নিজেই যাবে বিধে,
না পারবে থাকতে, না পারবে ফিরতে।
নিজের গোছানো স্বপ্নগুলি ভেঙ্গে হবে চুরমার
অতীতে ফেরার জন্য তুমি করবে হাহাকার।”


(আমার আমি)
আমি সদা দেখাতে চেয়েছিলাম,
সময়কে বুড়ো আঙ্গুলি।
তাই হয়তো সময় আমায়
ক্রমশঃ ধ্বংসের পথে দিচ্ছে ঠেলি!  
তাই আমি অতীতের বাণী
পারছিনা আর ফেলতে…
আবার পারছি না আমি
অতীতের কথা মেনে চলতে।
অতীতের হুমকি পড়ে মনে বারে-বারে
তাই আমি নিজেকে শোধরাতে
করছি চেষ্টা, ধীরে ধীরে…


অতীতের হুমকি যদি সত্যিই ফলে,
আমার দেখা স্বপ্নগুলো তবে শেষ!
পাগলের মতো খুঁজবো হারানো সময়কে,
ধরে উন্মাদের বেশ।।