তিনটি চার লাইনের কবিতাঃ-



দুঃখ
- সুদীপ্ত বিশ্বাস


ওগো দুঃখ, তোমার জন্য দুঃখ হচ্ছে খুব
তুমিই ছিলে বন্ধু-সখা, শত্রু ছিল সুখ।
মরলে আমি তখন তুমি কোথায় যাবে বলো?
দুঃখ, তোমার দুঃখে আমার দু'চোখ ছলোছলো।



কম্যুনিস্ট নদী


পবিত্র নদীর স্রোত ধুয়ে দেয় পাপ
মুছে দেয় যত ক্লেদ, যত অভিশাপ
কম্যুনিস্ট নদী গায় সাম্যবাদী গান
পতিতা-সাধ্বী-দেবী, সবার ভাসান।



কালচিত্র


নামছে রাত। অকস্মাৎ!
চতুর্দিক অন্ধকার
বন্ধ পথ।ঘোর বিপদ,
পাচ্ছি ভাই গন্ধ তার।