তোমাকে বুঝবার বুদ্ধি বিধাতা দেননি কাউকে!
কখনও তুমি লাস্যময়ী উর্বশী,
কখনও তুমি মহিষমর্দিনী দুর্গা,
কখনও বা কাল্যানরূপী লক্ষ্মী।
যখন তুমি দখিন বাতাস হয়ে পাশে আসো-
তোমার মিষ্টি স্পর্শে প্রাণ জুড়িয়ে যায়।
যখন তুমি ডানায় ডানায় পাশাপাশি উড়ে চল-
পথশ্রমের কোনও ক্লান্তিই থাকে না।
যখন তুমি হঠাৎ নিরুদ্দেশ হয়ে যাও-
আমি আকাশ ভরা তারার মাঝে আমার তারা খুঁজি!
যখন তুমি নিজেকে উন্মোচিত কর-
তোমার অপার তরঙ্গ
আর অসীম গভীরতায় ভাসতে ভাসতে
আমার মনে হয়,
প্রশান্ত মহাসাগরের বুকে আমি খড়কুটো।