ভোরবেলাতে শিশিরভেজা শিউলি ঝরে
ঠিক সে সময় একাদশীর জ্যোৎস্না মেখে  
হালকা খুশির ডানা মেলে তুমি এলে
অল্প আলোয় রঙিন খুশির স্বপ্ন এঁকে।
এলোমেলো পর্দাগুলো গেল উড়ে
ধীরেধীরে তন্দ্রালু চোখ মেলল আঁখি
মন দরিয়ায় চলল ভেসে সেই সে দেশে
উষ্ণ মধুর স্পর্শ পেয়ে জাগল পাখি।
জাগল পাখি ঝটপটিয়ে মেলল ডানা
হারিয়ে গেল হারিয়ে গেল অচিনপুরে
চারিদিকে এখন শুধু খুশির হাওয়া
শিশিরভেজা সুখ শুধু সুখ শরীর জুড়ে।
গভীর গভীর আরও অনেক গভীর দেশে
পাগল পাখি মনের সুখে উড়তে থাকে
অরূপরতন স্বপ্ন মেখে ফোয়ারা ওঠে
আনন্দেতে দু'চোখ ভরে ছবি আঁকে।