পথিক আমি আপন মনে পথ চলেছি পথের টানে,
হিসেব নিকেশ সব ভুলেছি ঝর্ণা তলে পাখির গানে।
নদীর রূপে বিভোর হয়ে কলকলিয়ে চলছি ভেসে
দীপ জ্বালিয়ে আকাশটা রোজ পাগল করে এক নিমেষে।
নীল পরি ও লাল পরিরা,তারার দেশে- অ্যান্ড্রোমিডায়,
ফিসফিসানো হাতছানিতে রোজ এসে রোজ খোঁজ নিয়ে যায়।
সে ডাক শুনে কেউ কখনো আর কি ঘরে থাকতে পারে ?
উদাস বাউল শাপলা শালুক একলা খোঁজে  নদীর পাড়ে।
অনেকটা পথ পেরিয়ে তবু, ডাগর দুচোখ স্বপ্ন মাখা;
নাম না জানা ফুলের উপর প্রজাপতির রঙিন পাখা!
মাঠের পরে মাঠ পেরিয়ে সবুজ মেখে চলছে নদী,
ছলাৎ ছলাৎ ছন্দ তুলে গান ধরেছে সপ্তপদী!
বেশ তো ছিলাম, হঠাৎ কেন বাউল বাতাস লাগল প্রাণে!
পথিক আমি আপন মনে পথ চলেছি পথের টানে...