যে বেঁধেছে বুকে ঘর,
সে দিয়েছে ফুঁকে ঝড়;
যে নিয়েছে এ অন্তর,
সে গিয়েছে তেপান্তর।
                    - কেউ কাছে আসেনি।
যে বসেছে দিল জুড়ে,
সে খেয়েছে মন কুরে;
যে রেখেছে হাতে হাত,
সে কাঁদিয়েছে দিনরাত।
                     - কেউ ভালোবাসেনি।


যে দিয়েছে গোলাপ ফুল,
সে বুঝেছে সদা’ই ভুল;
যে বেসেছে একটু ভালো,
সে করেছে অন্তর কালো।
                     - কেউ ভালো রাখেনি।
যে বনেছে মনে রাণী,
সে হয়েছে অভিমানী;
যে দিয়েছে প্রতিশ্রুতি,
সে ভেঙেছে ঘরবসতি।
                     - কেউ পাশে থাকেনি।


যে সঁপেছে অতি প্রেম,
সে খেলেছে বড় গেম;
যে বলেছে বাঁধবে ঘর,
সে করেছে আগে পর।
                       - কেউ ঘর বাঁধেনি।
যে হয়েছে চলার সাথী,
সে জ্বেলেছে আগরবাতি;
যে জাগিয়েছে স্বপ্নচর,
সে খুঁড়েছে মোর কবর।
                    - কেউ বাঁচতে সাধেনি।
                    
যে গিয়েছে দুর্বল জেনে,
সে ছিঁড়েছে হৃদয় টেনে;
যে দিয়েছে মুখে কথা,
সে বিঁধেছে বুকে ব্যথা।
                     - কেউ কথা রাখেনি।
যে ফেলেছে মায়া-জাল,
সে ছেড়েছে আগে হাল;
যে বলেছে বাঁধবে নীড়,
সে মেরেছে বুকে তির।
                    - কেউ আমায় ভাবেনি।


যে শুনেছে হয়েছি দুর্বল,
সে নিয়েছে মজা কেবল;
যে বুঝেছে তারে শুনি,
সে হয়েছে নিরব খুনী।
                      - কেউ হৃদয়ে বসেনি।
যে বসেছে এই দিলে,
সে মেরেছে তিলেতিলে;
যে বলেছে ভালোবাসি,
সে দিয়েছে গলে ফাঁসি।
                      - কেউ ভালোবাসেনি।


রচিত: রচিত: ০৭ জুন ২০২৩, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭