“সহজ কথা কইতে আমায় কহ যে
সহজ কথা যায় না কহা সহজে” রবীন্দ্রনাথ ঠাকুর।


নাসিরউদ্দিন তরফদার ( অনুব্রত কবি) বাংলা কবিতা ডট কমের একজন নিয়মিত কবি। বরাবরই তিনি সহজাত সারল্যে তাঁর কবিতার অঙ্গ ও অন্তরতরঙ্গ নির্মাণ করে থাকেন। আলোচনায় আনা “নারী নয় ভোগের পণ্য” কাবতাটিও এ বক্তব্যের সমর্থনে কথা বলে যায়। স্বরবৃত্ত ছন্দে ৪+৪= ৮ মাত্রার চরণ। ছন্দে কোন অতিরেক বা পতন পরিলাক্ষিত হয় না। এখানে কবির দক্ষতার পরিচয় পাওয়া যায়।কবিতার বক্তব্যে নারীর প্রতি মমত্ববোধ ছত্রে ছত্রে চিত্রিত।কবির কথায়:


“আশায় আশায় বেঁচে আছি,/ শত জ্বালা বুকে লয়ে।
দিবা-নিশি অশ্রু ঝরে, / কি দোষ ছিল আমার প্রিয়ে?
আমি নয়তো রূপের রানী / কিংবা ডানাকাটা পরী।
আমি অতি সাধারণী / সাদামাটা বঙ্গনারী।
সেদিন তুমি কাছে ডেকে / দুহাত ধরে বলেছিলে।
আমি তোমায় ভালোবাসি,/ আজি কেন গেলে ভুলে?
তোমরা পুরুষ ভাবো মোদের,/ নারী কেবল ভোগের পণ্য!
ইচ্ছামতো প্রেমের খেলা …/খেলো রঙ্গরসের জন্য!”


বিবৃতিমূলক এ কবিতায় কবি সহজ কথা সহজেই বলতে পেরেছেন। কবিতাটি পাঠে, এক সাদামাটা বঙ্গনারীর অন্তরজ্বালা, ক্ষোভ- হতাশা আর মিলনাকাঙ্খা পাঠকমনকে নাড়া দিয়ে যাবে। যে প্রেমিক দুহাত ধরে একদিন ভালোবাসার কথা বলেছিল, সে চলে গেছে, তার আশায় বুকে শত জ্বালা লয়ে বাংলার চিরায়ত সাধারণ নারী, সরল প্রেমিকা বসে বসে  বিরহের আগুনে জ্বলছে । শেষে সে  ঠেকে শিখেছে  “তোমরা পুরুষ ভাবো মোদের নারী কেবল ভোগের পণ্য ।” এ কবিতার নায়িকা কোনো জটিল নারী নয়। ছলনা না জানা সরল সহজ নারী। সুতরাং সুন্দর।


কবির প্রতি:-
বক্তব্য নিয়ে তুষ্ট থেকেই কবিতাটিকে ব্যবচ্ছেদ করার ছুড়ির নিচে রাখতে চাই।কেননা, কবিতা শুধু মূলবক্তব্য ও ছন্দেই যথেষ্ট নয়। শব্দ নির্বাচন, যতি, অরংঙ্কার ইত্যাদি একে ভিন্নমাত্রা দিয়ে থাকে। নিম্নরেখায় চিহ্নিত শব্দসমূহ লক্ষ করলে দেখা যাবে অন্ত্যমিলের দুর্বলতা, আমি শব্দের বাহুল্য, প্রাচীনগন্ধি শব্দ ‘মোদের’ ব্যবহার করে শব্দচয়নে কাল চেতনা খেয়াল না করা, এসব কিছু সুক্ষ্ণ খামতি কবিতার দুর্বল দিক হিসেবে দাঁত দেখায়।কবিতা যতি এবং গতির খেলা। পদ্যছন্দে তা নিপুণ হতে হয়। কবির যতি চিহ্ন ব্যবহারে আরেকটু মনোযোগ আশা করি। কেননা পর্ব ও পদপ্রান্তে স্বভাবগত ভাবেই যতি পড়ে। তাই ওখানে যতি না দেওয়াই শ্রেয়। কবির বক্তব্য যথাযত রেখেই ভিন্নচিন্তা বা পরামর্শ হিসেবে নিম্নের সম্পাদনাটুকু দেখাবার প্রয়াশ পেয়েছি, আশা করি কবি এবং অনুসন্ধানী পাঠক ভেবে দেখবেন।


কবিতা: নারী নয় ভোগের পণ্য, নাসিরউদ্দিন তরফদার ( অনুব্রত কবি)
আশায় আশায় বেঁচে আছি/ শত জ্বালা বুকে নিয়ে
দিবা-নিশি অশ্রু ঝরে / কি দোষ ছিল আমার প্রিয়ে?
আমি নয়তো রূপের রানী/  কিংবা ডানাকাটা পরী
সাদামাটা বঙ্গনারী /নয় যে অতি মনোহরী।
সেদিন তুমি কাছে ডেকে / বলেছিলে দুহাত ধরে
আমি তোমায় ভালোবাসি, আজকে গেলে ক্যান পাসরে?
তোমরা পুরুষ ভেবে বসো / নারী কেবল ভোগের পণ্য!
ইচ্ছামতো প্রেমের খেলা …খেলো রঙ্গরসের জন্য!


চমতকার এ প্রেমের কবিতার জন্য মানবকি কবিকে অভিনন্দন।