দোল দিয়ে যায় প্রণয় পবন
যখন কারো অন্তরে,
সুখগুলো সব নোঙর
ফেলে
তার হৃদয়ের বন্দরে|


স্বপ্ন পাখি বাসা বাধে
দুটি আখির মাঝ সীমায়,
ভাবনাগুলো মনের
মাঝে
হরদমই দ্বিপ্তী বীকায়|


আবেগ হাওয়া ভর
করে তার
হৃদ-বিহঙ্গ দুই ডানায়,
মনটা দোলে সুখের
তালে
অজানা এক সুখ
দোলায়|


উদাস দৃষ্টি যখন তখন
ছুইতে যে চায় প্রিয়ার
মুখ,
আশার সুরের
জলপাতে হয়
প্রণয় বীণার ভরাট বুক|


স্পন্দিত হয় হৃদয় ভূবন
সে প্রেম বীণার সুর-বানে,
পুর্ণতা পায় অপুর্ণ সুর
নতুন রাগের ভাব- গানে|


আপন ভবে সদায়
থাকে
প্রিয়তমার প্রেম-কিরণ,
যাহার সুধা সে পিয়ে পায়
সবুজ মাখা ফুল কানন|


এ সুখ মাঝে হঠাত্‍
যদি
ঈষত্‍ আসে কষ্টবান,
প্রিয়ের হিয়া যায়
কাটিয়া
দিয়া দুখের ভীম-কৃপাণ|


তারে ছাড়া কি যেন
না
রয় এ মনের আসমানে,
সব থাকিয়াও শূন্য শূন্য
লাগে ধরার মাঝখানে|