কে যাও মেয়ে
নুপুর পায়ে
রিন্ ঝিন্ রিন্ সুর-তালে?,
আলগা কেশে
মিষ্টি হেসে
রক্ত-জবার টিপ ভালে|
কোন সে গাঁয়ে?
যাও হে মেয়ে!
চরণ দুটি লাল রঙীন,
তোমায় দেখে
স্বপ্ন মেখে
উড়লো মনে প্রেম-সঙ্গীন|
আসলো নেমে
তোমার প্রেমে
শূণ্য বুকে বৃষ্টি-বান,
পাগল হয়ে
এ মন গেয়ে
উঠলোযে প্রেম সৃষ্টি-গান|
তোমার হাসি
দুঃখ নাশি
আনলো নভে সুখ-তপন,
তাহার আলে
মনের ডালে
হইলো প্রকাশ প্রেম গোপন|
তোমার চলার
ছন্দে আমার
হৃদয় ভবের এই জমীন,
ভীষণ সুখে
আপন বুকে
জড়ালো ঐ চরণ চিন্|
ভাবনা রঙ্গে
তোমার সঙ্গে
খেলছি যখন খুব কষে,
ততক্ষণে
একলা মনে
বলছি শোন এই শেষে!|
দৃষ্টি সীমা
হে প্রতিমা!
পেরিয়ে গেলে অনেক দুর,
রেখে গেলে
আমার দিলে
শুধুই তোমার ছন্দ সুর|