বন্ধুরে বন্ধুরে!
দিলে দুখ-সিন্ধুরে
নাহি প্রেম-বিন্দুরে
প্রণয়ের ইন্দু,
অন্তর আসমানে
বেদনার কালো-বানে
চুপি চুপি কাঁদে তানে
ও পাষাণী বন্ধু!|
বিয়োগ,বিরহনলে
প্রতিক্ষণ প্রতিপলে
নয়নের গিরিতলে
কষ্টের নির্ঝর,
ঝরে ভীম গতি ধারে
দুখ-সুর-বীণা-তারে
তুলে।ক্ষত বুক-পারে
ঝরে নিশিদিন ভর|
ক্ষিপ্ত ঝটিকা বায়
ভাঙ্গে প্রেম-তরু-কায়
ফেলে সুখ-রাস্তায়
করে তারে বন্ধ,
চলাফেরা থেমে দেয়
আমি নাহি যেতে পাই
বসি বসি কাঁদি তাই
হয়ে প্রায় অন্ধ|
হেন দেখি সেযে মোরে
কুটি কুটি হেসে মরে
মনে তার খোশ ভরে
দিতে অতি কষ্ট,
ছলনার ফাঁদ ফেলে
খেয়েছে সে সুখ গিলে
মরি তাই তিলে তিলে
হয়ে সুখ ভ্রষ্ট|
প্রেম-ব্যাথা-হুতাশন
জ্বলে সারা রাত-অহন
জ্বলে পুড়ে ছাই মন
নিঃশ্বেষ আজি,
একটুও নেই জল
যে নেভাবে সে অনল
ক্রমাগত জল্ জল্
জলে দিবানিশি|
দুখ দিলে দুখ দিলে
জীবনে না সুখ দিলে
মোর কাছে নাহি এলে
ফিরে আর বন্ধু,
রাখিয়া আমারে দুখে
পরকে টানিলা বুকে
বল তুমি কোন সুখে?
ও পাষানী বন্ধু!|