মৌচাকের সুক্ষতায় কিছু  নরপোকা,
ধর্মের শিকড় কাটে আত্মীয়ের রূপে,
তুলা-মুখ উল্টো পিঠে পোষে কালো ধোকা,
কৌশলে উদ্দেশ্য এনে পোঁতে চুপে চুপে|

কৃত্রিম খোলসে টেনে স্বজাতির মুখ,
বিশ্বাসে দখল করে বরফ-হৃদয়,
স্বর্ণ-বাক্যে আনে বিন্দু বিজাত শামুক,
দিগন্ত প্রসারী চোখে কাটায় সময়|

আনুগত্য দিয়ে রাখে স্বভাবের গায়,
মাথা দিয়ে খেয়ে ফেলে অমূল্য হিরক,
অগোচরে বেড়ি বাঁধে অবুঝের পায়,
স্বর্গোদ্যান সুখ হয়  জীবন পৃথক|

এরা নয় হিতাকাঙ্খী সফেদ অপার,
এরা হল বিজাতের ঘৃণ্য অবতার|