"হাতুড়ি পেটানোর মত বড় বড় বৃষ্টির ফোঁটা----
কুয়াশায় ঘেরা সকালের কাছ থেকে বুদ্ধি ধার নিয়ে
চারপাশের নতুন দুর্ঘটনাকে চোখ দিয়ে স্ক্রিনশট করি।"


আহা কি অপূর্ব কোলাজ,চমত্কার বাস্তব চিত্রপট।না,এ নিছক বৃষ্টি নয়,মানুষের দুঃখ- কষ্ট,বেদনা,যন্ত্রণা থেকে ঝরা বাদল ধারা।বড় বড় ফোঁটা যা মানব দরদি কবি,সমাজ সচেতন কবির মগজে,কোমল হৃদয়ে হাতুড়ি পেটায়।তিনিও আমজনতার সাথে বেদনা বোধ করেন । তাই তিনি আলোর দিশা খোঁজেন।খোঁজ করতে গিয়ে দেখেন সকালটাও ঘন কুয়াশায় ঢাকা ।সূর্য দেবের দেখা নেই।কবি হতাশ হন।মনে পড়ে প্রচলিত প্রবাদ "বাড়ন্ত গাছের পাতায় মালুম" ।বুঝে যান আগামী পৃথিবী কোন পথে যাচ্ছে ।


উপরের যে চিত্রটি ফুটিয়ে তুললাম তা আমার অঙ্কিত কোনও চিত্র নয়।প্রিয় প্রতিশ্রুতিমান নবীন কবি সোমা বিশ্বাসের  "সময় 3" কবিতার কোলাজ।


তিনি সমাজ ও সময়ের এই অবক্ষয়ের চিত্র হারাতে চাননা।কোথায় আর যাবেন তিনি ।স্বতঃই ধার নেন বুদ্ধি বর্তমান সময়ের কাছে থেকে । ব্যবহার করেন প্রযুক্তি আর চোখ দিয়ে স্ক্রিনশট করে রেখে দেন মনের গ্যালারিতে।


"মানবতা বেচে কেউ আইফোন কিনছে,কেউ বা দুবেলা পেট ভরাচ্ছে।"


দেখতে পান মানুষে মানুষে সম্পর্কের ভাঙন ।মানবিক সম্পর্ক,বিবেক বিক্রি হয়ে যায় সম্পদের কাছে,ক্ষমতার কাছে।কবি খুবই বিপন্ন বোধ করেন।কবির মনে প্রশ্ন জাগে এই কি আধুনিকতা নাকি আমাদের সামনে অন্তিম আসন্ন ?


একটু পিছন ফিরে তাকালে হিরোশিমার নাগাসাকির উপহার অগণিত মৃত্যু,আগ্নেয়াস্ত্রের ব্যবহার,এতো রক্তক্ষয়,হিংসা,দাঙ্গা এসব কাদের জন্যে ?বাজার অগ্নিমূল্য,কাছের বাড়ির মানুষটি বাজার থেকে ফিরে আসছে শূণ্য হাতে। সেদিকে আমাদের ভ্রুক্ষেপই নেই।কেই মানবিকতা বিক্রি করে কিনছে প্রযুক্তি কেউ মানবিকতাকে আকর্ষণীয় মোড়কে বন্দি করে করছে পণ্য ।


এইসব দৃশ্যপট মানবিক কবির কোমল হৃদয়কে করে ব্যথিত।তিনি বুঝতে পারেন তাঁর নরম মন দিয়ে,এখন মানুষের কাছে টাকাই মোক্ষ,টাকা ভগবান । আর যতো রকম স্বার্থের আবর্তন এই টাকাকে ঘিরে।গতকাল পর্যন্ত যা ছিলো বিশ্বাস আজ তা ভেঙে যাওয়া স্বপ্ন ।


হায় ! সত্যিই এ বড়ো বিচিত্র সময় । এমন জায়গায় এসে আমরা দাঁড়িয়েছি না পারছি গিলতে না উদ্গীরণ করতে ।


এমন সুন্দর মানবিক কবিতা উপহার দেওয়ার জন্যে প্রিয় অনুজ কবিকে অন্তরের অন্তস্থল থেকে গভীর শ্রদ্ধা, ভালোবাসা ও অশেষ শুভেচ্ছা জানাই।কলম এগিয়ে চলুক ।আমরা অগণিত পাঠক কাব্যসুধা আকন্ঠ পান করে তৃপ্ত হই।