বিক্ষোভের মত, প্রিয়

বিক্ষোভের মত, প্রিয়
প্রকাশনা যৌথ সংকলন
প্রচ্ছদ শিল্পী আসিফ সিদ্দিকী
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ এপ্রিল ২০২০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবি কায়েস মাহমুদ এবং রাশা নোয়েলের যৌথ কাব্যগ্রন্থ 'বিক্ষোভের মত, প্রিয়'।
করোনাভাইরাসের সময়ে ঘরে বসে (পাঠযোগ্য কিনা আদৌ, কে জানে) পড়বার জন্য বইটির অনলাইন পিডিএফ ভার্সন প্রকাশ করা হয়েছে।

ভূমিকা

এ শহরে একদিন কবিতার মিছিল হতো, প্রেমিকারা চোখের কাজল ধার দিতো কবিদের। কবি'রা সে কাজলে লিখে যেতো দেয়ালে দেয়ালে শ্লোগান - আসলে আমার কাছে কবিতা মানেই শ্লোগান আর প্রেমিক মানেই বিশুদ্ধ বিপ্লবী - ভালোবাসি শব্দটা বলে দেবার পর বিপ্লবের বাকি কিছুই থাকেনা।

সে যাই হউক প্রসঙ্গে আসি, এ শহরে একদিন কবিতার মিছিল হতো - এই মিছিলের শহরেই হঠাৎ এক বালকের সাথে আমার দেখা, প্রথম দিনই আমরা মোহম্মদপুর হেঁটেছি প্রচুর - তারপর অনেকবার দেখা অনেক অনেক কথা, আমি এ শহরে হাতে গোনা যে কয়েকজন মানুষকে ভালোবাসি তারমধ্যে ছেলেটি অন্যতম। সে কবিতা লিখে, কবিতার স্বপ্ন দেখে ক্যামেরায় ফুঁটিয়ে তোলে আস্ত কবিতা, সে কারপভের দাবা খেলা দেখে ববি ফিশারকে বোকা বানিয়ে মন্ত্রী খাইয়ে দিয়ে কিভাবে প্রেমিক কারপভ জিতে যায় সে সব তথ্য তার নখদর্পনে -

আরেকটি ছেলে, আমাদের একই রকম টি- শার্ট আছে, আমাদের কথা থাকে কোন একদিন কবিতায় বৃষ্টি নামাবো সবাই মিলে, আমাদের কথা হয় কম - দেখা হয়নি, অথচ আমরা যেনো একে অপরকে চিনি যার যার কবিতায়, শব্দে - এই ছেলেটির চশমা আমাকে ঝামেলায় ফেলে দেয় - চশমার চোখে কি অদ্ভুত টানাপোড়েন, চশমার চোখে কি অদ্ভুত স্বপ্নবাজ একটি ছেলে শুধু কবিতাই লিখবে - ছবি আকবে শব্দে প্রতি শব্দের দায়বোধ থেকে।

কী সব আবোল তাবোল বলছি তাই না, কতক্ষণ যাবত আমি কেবল একটি ছেলে দুইটি ছেলে আরেকটি ছেলে বলে যাচ্ছি, আসলে মূল কথা হলো যখন পৃথিবী আক্রান্ত অসুখে, মরণাপন্ন হয়ে গেছে বাতাস। যখন মানুষ মানুষকে ছুতে পাচ্ছে ভয়।

ঠিক তখন কবি রাশা নোয়েল এবং কায়েস মাহমুদ চিন্তা করে একটা কবিতার যৌথ পুস্তিকা প্রকাশের কথা। তাদের কবিতায় কিছু মানুষকে আবার একটু পুরানো অভ্যাসে আতংক থেকে বের করে আনতে। তারা আমাকে বলে তাদের প্রথম পুস্তিকা ( অনলাইন) বের করবে, আমি আনন্দিত হই - আমি চেয়েছি রাশা এবং কায়েস দুজনেই প্রকাশিত হউক। অনেকদিন যাবত তাদের প্রস্তুতিটা খাতায় কলমে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তখন এই দুইজন কবি আমাকে তাদের কাব্যের / পুস্তিকাটির ভূমিকা লিখতে বলে। এ আমার জন্য শাস্তির হয়ে যায়, ভালোবাসার মানুষকে ভালোবাসা ছাড়া কিছুই তো দিতে অপারগ আমি, আমার এ হাত বড় অচ্ছ্যুত হাত। ওরা সাহস দেয়, আমিও সাহসে, সময়ের হিসাব সময় করবে, আমার হিসাবে কখনও অন্তত এখন পর্যন্ত যারা কবিতায় আমাকে হতাশ করেনি - খুব গোপনে আমি যাদের কবিতা পড়ি - তাদের পুস্তিকাটির ভূমিকা লেখার দুঃ সাহস দেখালাম। ক্ষমা করবেন, আমি প্রাতিষ্ঠানিক ভাষায় কিছু লিখতে পারিনা - তবে এতটুকু বলতে পারি - কবি রাশা নোয়েল এবং কায়েস মাহমুদ কবিতায় হতাশ করবেন না, কারণ তারা জানেন কবিতা লেখাটাই একমাত্র কাজ, কারণ তারা জানেন কবিতায় কবিতা লিখতে হয় না - কবিতা তো একটা মিছিলই তাই না।

শুভেচ্ছা দুই কবির যৌথ পুস্তিকাটার জন্য। পৃথিবীর ভালো হউক মঙ্গল হউক। কবিতা পড়ুন ঘরে থাকুন, কোভিড-১৯ প্রতিহত করুন।


সোয়েব মাহমুদ।
১৬ই এপ্রিল ২০২০।
রাত ১০টা ২২মিনিট
মোহম্মদপুর ঢাকা ১২০৭

উৎসর্গ

মীরা'কে, পৃথিবীর ঘনিষ্ঠতম ঘ্রাণরূপ
মিথিলা'কে, প্রিয়তম দমকা হাওয়া

কবিতা

এখানে বিক্ষোভের মত, প্রিয় বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য