গাড়িটা গলির মোড়ে দাঁড়াতেই দেখি একটা অর্ধনগ্ন  শিশু দৌড়োচ্ছে,এক হাতে প্যান্ট অপর
হতের মুঠোয় ধরে ছিল একটা তিন রঙা পতাকা কাগজের l কৌতূহল নিয়ে ছুটে গেলাম তার  কাছে, বললাম কি নাম তোমার ?  ওর নাম  বিবেক, সে জানাল  .. বললাম  বাঃ খুব সুন্দর নাম l ও মিষ্টি হেসে বলল মা রেখেছে নামটা,আমরা এই বস্তিতেই থাকি.. বললাম পতাকা
নিয়ে কোথায় যাচ্ছো.. আজকে কি দিন জানো..ওবলল জানি, মা
বলেছে l আজ স্বাধীনতা দিবস আরো বলল আমার মা সব জানে .. বললাম তোমার মা কোথায়..সে বলল  সেন্টুদের বাড়িতে বাসন ধুতে গেছে...
বললাম তোমার বাবা ..কথাটা বলাতে কেমন গম্ভীর হয়ে  বললো কখোনো দেখিনিগো দিদি !
ছেলেটির কালো মুখের উপর বড় বড় চোখদুটো বড় মায়াময়..
বললাম লেখাপড়া করো.. ওবলল হ্যাঁ স্কুলে যাই.. স্বাধীনতা  মানে কি জানো..ও বলল তা জানিনা তবে মা বলেছে ঐ যে দূরে ভকত সিং এর  মূর্তিটা দেখা যাচ্ছে সে নাকি স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছেন l তাকিয়ে দেখি তাইতো ভকত সিংই…সারা গায়ে ধূলো মাখা দূর থেকে চেনা যাচ্ছেনা , ছেলেটা বলল এই  পতাকাটা তার কাছে রেখে প্রণাম করে বলবো জয়হিন্দ বন্দেমাতরম…. আমি অবাক হয়ে ভাবছিলাম ধূলার মাঝে এ যেন আর এক ভকত সিং এসে দাঁড়াল আমার সামনে ….কথায় কথায় আমার মা সব জানে কথাটা বলতে  ভুলছেনা…
আমার সহকর্মীদের বললাম ক্যামেরার মুখটা এদিকে দাও আজ সবাই দেখুক শত দারিদ্রের মাঝে কি করে এক মা একাই বিবেকের মতো সন্তান উপহার দিয়েছে সমাজকে, তার শরীরে বস্ত্র না থাকলেও পতাকার রঙে সে আজ সজ্জিত ….
বললাম আর কিকি বলেছে তোমার মা   এই স্বধীনতার কথা…….    
ও বলে গেল স্বাধীনতা হলো ক্ষিদের পেটে গরম ভাত ….
                 স্বাধীনতা হলো শীতের দিনে গরম ক্যাথার ওম...
                 স্বাধীনতা হলো প্রখর দাবদাহের পর বৃষ্টির ছোঁয়া….
                 স্বাধীনতা হলো নেতাজী, ভকত সিং,ইত্যাদি ….
                 স্বাধীনতা হলো  আমি ….
আমি অবাক হয়ে বললাম , মানে ...ওবললো মা বলেছে তুই আমার স্বাধীনতা…….
এই ভাবে অত্যন্ত দামী কথাগুলো ক্যামেরার সামনে নির্দিধায় সবাইকে শোনাচ্ছিল l
সেদিন ছেলেটির সাক্ষাৎকার নিয়ে মনটা ভারাক্রান্ত হলো এইছোট্ট প্রতীভাবান ছেলেটা একদিন হয়তো হারিয়ে যাবে ,অথচ যারা অসাধু নেতা মন্ত্রী কোটিকোটি টাকা তছরূপ করে সেই সব অর্থের কিছু, তার প্রাপ্যের ভাগ পেলে বিবেকের মতো ছেলেরা ঐ আকাশ ছুঁতে পারতো কিংবা দেশের গর্ব হতে পারতো…..
হয়তো কোনো অলস দুপুরে কোকিলের ক্লান্ত সুরে হারিয়ে যেতে যেতে কিংবা রাতে অচানক ঘুম থেকে জাগতেই মনে পড়বে বস্তির ঐ ছোট্ট বিবেকের কথা যার সজীব বাক্যগুলো বহুদিন মনের মণিকোঠায় বেঁচে থাকবে বেঁচে থাকবে তার মায়াময় চোখদুটি…..