আমি নই
দীপঙ্কর বেরা


সবাই যখন নিজেকে জাহির করার চেষ্টায় নিরন্তর প্রাণাতিপাত করে চলেছে... তখন এক ভিন্ন কথা  বললেন কবি শ্রী দীপঙ্কর বেরা, তাঁর ভিন্নধর্মী “আমি নই” কবিতাতে।  


  কবিতার কথা অত্যন্ত সাধারণ সহজ সরল। তবে, ভাবনাটি সুগভীর, যা আমূল নাড়িয়ে দিল। চেতনায় কড়া নাড়িয়ে কিছু সঙ্গত প্রশ্নের সম্মুখীন করলো।  আমরা যা দাবী করি  নিজেদের সম্বন্ধে, উচ্চকণ্ঠে বলি, “আমি অমুক, আমি তমুক” বলে, সত্যিই আমরা কি তাই?  যোগ্যতায় আমরা কতটুকু  তার! বিচার বিশ্লেষণ করে দেখেছি কি, সেটা! না, প্রায়শই আত্মমূল্যায়নে বিস্মৃত হই নিজেরা!


  কবি বলেছেন, “আমি কিছু লেখার চেষ্টা করি লেখক নই।” একেবারে সঠিক মূল্যায়ন নিজের সম্বন্ধে। নিজের সম্বন্ধে এই বিনীত মনোভাব থাকলেই, স্বীয় কাজে নিরন্তর প্রয়াসী থাকলেই, তবে, হয়তো সফলতার প্রাপ্তি ঘটতে পারে, কোনদিন।  


  আমরা শুধু চেষ্টা করে যেতে পারি। লেখক বলে দাবী করলেই, তো আর কেউ লেখক  হয়ে যাননা!  এমন করে জীবনের প্রতিটিক্ষেত্রে তাই, এই কথাটি একেবারে সর্বতোভাবে প্রযোজ্য।  


তবে, বলা বাহুল্য, স্ব স্ব ক্ষেত্রে সত্যিকারের কৃতী যাঁরা, তাঁরা বড়ো হয়েছেন তাঁদের নিরন্তর ঐকান্তিক চেষ্টাতেই।  


আসলে, প্রচার সর্বস্ব দুনিয়ায় এমনটা আকছার ঘটে চলেছে। বিজ্ঞাপনের মতো জাঁকজমকে নিজের ঢাক নিজেই পিটিয়ে চলেছে কেউ কেউ। “মঞ্চ আলো করা” মেকি তেমনদেরই দেখানোর চেষ্টা করেছেন কবি। সবার মনোযোগ আকর্ষণ করতে চেয়েছেন সেই অন্তসার শূন্যতার প্রতি।

আবারও বলি ভাবনার ভিন্নতাতে কবিতাটি সত্যিই এক অনন্য সুন্দর হয়ে প্রকাশ পেল।    
আন্তরিক অভিনন্দন জানাই প্রিয় কবিকে এমন এক আত্ম মূল্যায়নের কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য।  


ভালো থাকুন কবি।
আন্তরিক শুভকামনা রইল।