একদিন প্রেম ছিল
প্রিয় কবি সংহিতা


"একদিন প্রেম ছিল ,বহুদিন আগে ,
রঙচটা সাইকেলে সামনের সিটটায় ।
বাতাসের ইর্ষা ,জোর জোর ঝাপ্টায় ,
ধুলো মেঘে ঢেকে যায় ,মুখখানা মেয়েটার ।
কি কথায় হাসে ওরা , কোন দেশে উড়ে যায়
কি উপায় জানবার ।"


   টুকরো টুকরো স্মৃতিচারণ। ছোটো ছোটো দৃশ্যপট ভেসে উঠল একে একে। অতি  সাধারণ। চির চেনা জানাশোনা সহজ সরল  প্রেমের দৈনন্দিন। আর তাই দিয়ে তৈরি হল এক সুন্দর মনোরম আবেশ।


প্রেম ছিল একদিন। আজ যে তা নেই, তা কিন্তু বলেন নি রচয়িতা কবি সংহিতা! আবার তা যে আজও বিদ্যমান সেটা  জানারও উপায় নেই কবির কবিতা " একদিন প্রেম ছিল" থেকে। আর এই  জায়গাটিতেই সাধারণ এক প্রেমের কবিতা হয়েও আলাদা হয়ে রইল আর পাঁচটা অন্য কবিতার থেকে।  


  শেষটা একেবারেই অন্যরকম। দুর্দান্ত। এক আকাশ প্রশ্নের মাঝে হঠাত ছেড়ে রেখে চলে যাওয়া। মনের আকাশে পাঠকও হাতড়ে  বেড়ায়... সত্যিই তো! আমাদের মধ্যে আজ কি আর? সেদিনের সেই ছোটো ছোটো ভালোলাগাগুলো  বেঁচে আছে কি এখনো!


"আদরের শেষ রাতে ,
এখোনেকি ওরা খেলে ,
খোলা পীঠে আঙ্গুলের লেখা লেখি
ভালোবাসা নাম যার ।"

প্রেম নিয়ে রোজই কবিতা লেখা হচ্ছে। বিরহ নিয়েও। কিন্তু এমন করে ভালোবাসা জেগে আছে কিনা! তা খোঁজেনি কেউ!  প্রেম এমনই এক অনন্য অনুভব যে, তা কোনভাবে একবার রেজিস্টার হয়ে গেলেই  টিকে  থাকে না জীবনভর। তাকে জিইয়ে রাখতে হয়  নিরন্তর পরিচর্যায়।


   নিজের মধ্যে নিজের জন্যে চলমান এক চলার মাঝে ভারি সুন্দর সমাপন।


সাধারণ আটপৌরে কথায় সাজানো হয়েও দামী জামদানি কাপড়ের মতো রঙচঙে উজ্জ্বল কবিতায় বড়ো ভালো লাগলো।  


ভালো থাকবেন প্রিয় কবি সংহিতা।
আন্তরিক অভিনন্দন এমন এক সুন্দর কবিতার জন্যে।