জীবনের সব লেন দেন
          শেষ হয়ে গেলে ,
হিসাবের খাতাখানি
          শূণ্য আর শূণ্যতায় ভরা ।


ওগো অবোধ পথিক ! –
          এখানে মরণ যে চির বসন্ত !
               জীবন যে কালের কাল বৈশাখ !
সন্মুখে অন্ধকার ,
          তবু যেতে হবে , -
          পেতে হবে
               নতুনের অমৃত আস্বাদ !


ফেলে আসা দিনে ,
          খরা দগ্ধ কোনো এক
               চৈত্রের প্রহরে , -
          চাতকের চোখ যদি মনে পড়ে ,
               থেমো না, - চেয়ো না পিছনে ।


কেন মিছে মায়া !
          মন পুড়ে কবে হয়ে গেছে ছাই ।
          আছে বাকি
               শুধু দেহখানি, তাই –
               তিলে তিলে সেইটুকু
                    শেষ হতে দাও ।


ভ্রান্ত পথিক ! –
          এসো তবে , -
               আগামী দিনের প্রতিক্ষায়
          তুমি, - আমি
               দু’জনেতে থাকি !!


সকালের সোনা রোদে
          নবরূপে, - নবজন্ম
               নেবো আমি, - তুমি ।
তুমি হবে মানব !
          ………আর আমি ?
          তুমি বলো, - কানে কানে –
               আজ আমি শুনি !!!