শিশির স্নাত ভোরে , -
  সোনালী রোদ্দুর মাখা সকালে , -
    ঘুঘু ডাকা নিরালা দুপুরে , -
      পড়ন্ত বিকালে , -
        সন্ধ্যার অগভীর আঁধারে , -
          গভীর রাতের গভীরে , -
চুপিসাড়ে,- বার-বার এসেছে প্রেম !


কিছু বুঝে ওঠার আগেই
     চুরি করে নিয়ে গেছে হৃদয়টাকে ।
গ্রেপ্তার করে জীবনের কারাগারে
     ঢোকাতে পারিনি তাকে ।
ধরা পড়েনি প্রেম, পালিয়েছে অজান্তে ,
     জীবনের সাথে বোঝাপড়ার ফাঁকে ।


ফেলে রেখে গেছে কেবল একরাশ স্মৃতি !


তাই, কেউ যদি আজ আমাকে জিজ্ঞাসা করে –
     “ হৃদয়ে প্রেমের বিস্তৃতি কতটা ? ”
উত্তরে বলি – “ শুরুর শেষে –
     শেষের শুরুর বাস্তবতা ঠিক যতটা ।। ”