আগেই উল্লেখ করেছি, এ পর্যন্ত কবিতার আসরে ২১০টি কবিতার উপর আমার আলোচনা প্রকাশ হয়েছে। পরিকল্পনা করছি, বাংলাদেশে আগামী বই মেলা-২০২৩ তে “কবিতা এবং কবিতার উপর আলোচনা” নিয়ে ৪ খন্ডের গ্রন্থ প্রকাশ (নিজ অর্থায়নে) করার (যদি সংশ্লিষ্ট কবি’দের অনুমতি মেলে)। প্রতি খন্ডে ২৫-৩০টি কবিতা এবং আলোচনা থাকবে। ২১০টি কবিতার মধ্যে আলোচনার গুনগত মান বিবেচনায় ১০০টি বাছাই করে, আলোচনা আরো একটু এডিট করে নিবো। আগামী, অগাষ্ট/২২ এর মধ্যে অনুমতি পেলে, পরিকল্পনানুযায়ী কাজ শুরু করতে পারবো।


২০০তম আলোচনা প্রকাশের পর, যাদের কবিতা নিয়ে আলোচনা করেছি, তাদেরে নাম এবং কবিতার শিরোনাম ইতোমধ্যে প্রকাশ করেছি (আলোচনার পাতা, জুন ১, ২০২২ তারিখে)। সবার প্রতি বিনীত অনুরোধ রইলো, গ্রন্থ প্রকাশনায় আপনার কবিতা প্রকাশের লিখিত অনুমতি প্রদানের জন্য। এই লেখার মন্তব্য আকারে অনুমতি দিতে পারেন অথবা আমার ইমেইলেও (sa.uddin14@gmail.com) অনুমতি দেয়া/ না দেয়া জানাতে পারেন। ধন্যবাদ।