এস এম শাহনূর

এস এম শাহনূর
জন্ম তারিখ ৮ সেপ্টেম্বর ১৯৭৯
জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়া (কসবা), বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা
পেশা লেখালেখি

পিতার নাম হাজী আব্দুল জব্বার বল্লভপুরী (রহ.) মাতার নাম জাহানারা বেগম।ছোটবেলা থেকেই কবিতা ও গল্প লেখায় হাতে খড়ি। ছাত্র জীবনে তিনি ছিলেন প্রতি পরীক্ষায় ফার্স্ট হওয়া অত্যন্ত মেধাবী ছাত্র।তিনি ১৯৯৭ সনে এস এস সি,১৯৯৯ সনে এইচ এস সি এবং ২০০৩ সনে বিএসএস এবং Marine and Warfare Academy of China.থেকে সামরিক ও উচ্চতর প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করেন।কর্মজীবনে UNIFIL এ দীর্ঘ সময় কর্মরত ছিলেন। চষে বেড়িয়েছেন ইউরোপ-এশিয়ার নানান দেশ।পত্রিকায় প্রকাশিত প্রথম কবিতা 'অগ্নি বাণী' ১৯৯৪ সালে এবং বেতারে 'স্বপ্ন দেখার নেইতো মানা' কবিতা প্রচারিত হয় ১৯৯৬ সালে।২০০৫ সালের একুশে বই মেলায় “স্মৃতির মিছিলে” নামক প্রথম কাব্য গ্রন্থ প্রকাশিত হয়।প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৪টি।পুরস্কার ও সম্মাননার মধ্যে-জাতিসংঘ শান্তি পদক, বিশ্ববাঙালি সম্মাননা ২০১৯,সকালের সূর্য সাহিত্য বাসর সম্মাননা ২০১৯, ,কলম সাহিত্য পুরস্কার,কাব্যজগৎ কবিরত্ন সম্মাননা,খুলনা বিশ্ববিদ্যালয়ের ওংকার শৃণুতা স্মারক সম্মাননা,কবি মাইকেল মধুসূদন দত্ত সাহিত্য পুরস্কার এবং অমর একুশে সাহিত্য পুরস্কার ২০২০ লাভ করেন।

এস এম শাহনূর ৩ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে এস এম শাহনূর -এর ২৬টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১৫/১
১৪/৮
২৩/৬
১৪/৬
১২/৬
১০/৫
১৪/৪
১/৪
২২/৩
১২/৩
২৭/১১
২৪/১১
২২/১১
২০/১১
২৬/১০
২৪/১০
১/১০
৩০/৯
২১/৫
১১/৪
২০/৩
৭/৩ ১০
২৬/১২
১৫/১২
২/১২
১/১২

তারুণ্যের ব্লগ

এস এম শাহনূর তারুণ্য ব্লগে এপর্যন্ত ৭টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ৭টি লেখার লিঙ্ক নিচে পাবেন।