অশ্রু নামের মেয়েটির চোখে বর্ষা বয়ে চলে
আষাঢ় শ্রাবণ মানেনা বারণ বর্ষার কথাই বলে।
দিন বুঝেনা রাত বুঝেনা বৃষ্টি শুধুই ঝড়ে
রাত জাগেনা ঘুম আসেনা বর্ষাই মনে পড়ে।
অশ্রু নামের অন্ধ মেয়ে নেই যার চোখে দৃষ্টি
দুই নয়নে সম্বল তার বর্ষা ঋতূর বৃষ্টি।
একদিন এক মঙ্গলবার বর্ষা দাঁড়ায় থমকে
ফাগুন এসে হিমেল হাওয়ায় বর্ষাকে চায় তাড়াতে।
অশ্রু নামের বোবা মেয়ে নেই যার মুখে ভাষা
ফাগুনেরই মিথ্যে ছলনা নষ্ট করে সব আশা।
মায়াবী চোখে হঠাৎ আবার চলে আসে বর্ষা
দূর থেকে যেন ফাগুন হাওয়া করেই চলে ঈর্শ্বা।
অশ্রু নামের নীল মেয়েটির হয়না কিছুই ভালো
বর্ষাই তার অন্ধ চোখে পূর্ণ চাঁদের আলো।
সকাল বিকেল সন্ধ্যা প্রহর বর্ষাই সারাদিন
দিনের বর্ষা রাতেও বাজায় মোহন বাঁশীর বিন,
অশ্রুর চোখে বর্ষাই তার বৃথা জনমের ঋণ।