পৌষের শীত
দাউ দাউ জ্বলছে
অন্ধ হৃদয়!


   ২
একটা রাত
শরীর বেঁকে যায়
জোটেনা ভাত!


   ৩
পোড়া শরীর
বড় বেশি অবাধ্য
শোনে না কথা!


   ৪
ছেঁড়া বিছানা
আকাশে মরা চাঁদ
স্বপ্ন অধরা!


   ৫
ঘুম আসে না
হৃদয়পুর পুড়ছে
বাঁচতে চাই!


***