হাইকু - ২১
***********


       ১
বদ্ধ জীবন
একমুঠো জীবাণু
ছড়ায় রোগ।


     ২
শিকলে বাঁধা
পরিবহন যান
মুক্তি কোথায়!


     ৩
কাঁদছে ধরা
ভুলেছে সব হাসি
মনেতে খরা।


     ৪
দিন বদল
আসবে জেনো সুখ
আশায় বাঁচি।


    *****


হাইকু - ২২
**********


      ১
কিশোরী মন
বাঁধন হারা হাসি
নব যৌবন।


     ২
বসন্ত দিন
নদী পাগল পারা
খুশির বীণ।


     ৩
চঞ্চল হাসি
কুমারী খোঁজে সুখ
বিনিদ্র রাত।


     ৪
অথৈ সাগর
প্রেমিক ডুবে মরে
পার্থিব সুখ।


     *****