আষাঢ় মেঘ
দেখায় অহংকার
  করছে জেদ!


  দিনের আলো
ঘুম নেইতো চোখে
  আঁধার কালো!


  চাষের জমি
নাঙল গরু মাঠে
  ঈশ্বর নমি!


  আঁধার রাত
মুষল ধারে বৃষ্টি
নেই তো ভাত!


  জীবনে কষ্ট
ফসল হোক ভাল
  নচেৎ কষ্ট!


  ****