হাইকু – ৮


নীল আকাশ
ছাতি ফাটা রোদ্দুর
তপ্ত বাতাস!


মেঘ বেপাত্তা
ঘামে ভেজা শরীর
দিওনা পাত্তা!


গরমে কাবু
ঘরে ঘরে রোগ
তবুও বাবু!


তৃষ্ণার জল
শুকিয়ে জলাধার
লোভের ফল!


  ***


হাইকু – ৯


মেঘলা দিন
রিমঝিমিয়ে বৃষ্টি
খুশির বীণ!


ডাকছে মেঘ
বিদ্যুৎ চমকায়
আকাশ ভেদ!


গাছের পাতা
ভিজে পাগল পারা
লাগবে ছাতা!


জমির বুক
শুকিয়ে মরুভূমি
বৃষ্টিতে সুখ!


  ***