সোনালী ধান
মাঠে মাঠে ঘুমায়
ভরবে গোলা।


কৃষক হাসে
ঋণের দায় শেষ
জুটবে ভাত।


অভুক্ত রাত
আঁধার হবে দূর
নিশ্চিন্ত ঘুম।


তাকিয়ে দেখো
কী সুন্দর প্রকৃতি
সোনার ক্ষেত।


হাসছে ধান
নবান্ন উৎসব
খুশির রোদ।


   ****