আজ যদি কবিতা না লিখি
ফুল গুলো খসে পড়বে মাটিতে
খোপার চুলগুলো এলোমেলো হবে
ভরা ফাল্গুনে তোমাকে পোড়াবে দহন জ্বালা
সিগারেটের মতো পুড়ে পুড়ে ছাই হবে একটা হৃদয়
দুটি কাজল আঁখি জুড়ে নামবে অশ্রুর ঝর্ণা ধারা
বেদনার গান শোনাবে কবিতার খাতায় লুকানো শুকনো গোলাপ।।


আজ যদি কবিতা না লিখি
পৃথিবীর সমস্ত খাতার পাতা শূন্য থেকে যাবে
অপরাধী হয়ে যাবে পৃথিবীর সমস্ত কলম
আঁধারেই ঢেকে যাবে একটা কোমল মুখচ্ছবি
অলিখিত থেকে যাবে
প্রথম প্রেমের অসমাপ্ত আত্মজীবনী।।


আজ যদি কবিতা না লিখি
আগামীর স্বপ্নগুলো মরে যাবে
আমি হন্তারক হব মাটি ফুঁড়ে আসা এক উদ্ভিদের
একজোড়া শালিকের আত্ম-অভিমানে অভিশপ্ত হবে একটা হাত
যে হাত মুছে দিতে পারত সমস্ত অশ্রুধারা
যে-হাত লিখে যেতে পারত প্রেমের স্বরলিপি।।