কবি তুমি লিখে চলো
তোমার কলম একটি ধারালো তলোয়ার হলে হতেও পারে
যদিও তোমার কলমের নিবে আটকে গেছে
উচ্চতম শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের নিষেধের জট
যদিও তোমার কলমে জড়িয়ে গেছে ধর্মের আড়ষ্টতা
যদিও ভুল শব্দের ব্যবহারে
যেকোনো সময় নিখোঁজ হতে পারে কলম
যদিও এখন কবিতার চেয়ে শস্য ক্ষেতে ফসল ফলানো বেশি দরকারী
যদিও এখন কবির চেয়ে মাঠে কৃষকের বেশি প্রয়োজন
যদিও তোমার বিপ্লবী কলমের চারদিকে এখনো জান্তা কুকুরের পাহারা
তবু তোমায় লিখতে হবে
লিখতে হবে কারণ এখনো ভোরের আলো ফোটতে অনেকটা সময় বাকি...
এখনো রাস্তার ধারে পড়ে থাকে ভোকা শিশুর নাঙ্গা দেহ  
এখনো এক মুঠো অন্নের অপেক্ষায় টিসিবির লাইনগুলো দীর্ঘ থেকে দীর্ঘতর হয়
এখনো লুণ্ঠিত হয় নারীর সম্ভ্রম
এখনো ধর্ষিতা মেয়ের হাত ধরে আইনের দরজায় দরজায় ঘুরে ঘুরে ক্লান্ত হয় বাবা
এখনো ভোররাতে লুণ্ঠিত হয় ভোটের বাক্স,
রাজনৈতিক মদদে এখনো পাচার হয়ে যায় রাষ্ট্রীয় কোষাগার
দুর্নীতির লোলুপ জীব চেটেপুটে খায় জনতার নুনতা রক্ত।


কবি তুমি লিখে চল
তোমার কলমের কালি হয়তো একদিন
বদলে দেবে মানুষের মানচিত্র।