বেলা শেষে আমার কেবল শূন্য হাড়ি!
তুমি বলেছিলে, যেও না ও পথে
ওখানে কেবলই দুরাশা...
তুমি চেয়েছিলে
উপন্যাসের অলিন্দে অলিন্দে বেড়াতে
অথবা প্রেমের গল্পই কেবল তোমার পছন্দ,
অথচ আমি কবিতা লেখা ছাড়া আর কোন ব্যবসা শিখিনী...
তুমি প্রত্যাখ্যান করলে আমার সকল পঙক্তিমালা
আমি চেয়ে চেয়ে দেখলাম, কিছুই বলিনি;
তোমাকে ভাসাতে পারিনি বলে প্রেমানন্দের জোয়ারে
আমি প্রেমের মৃত্যুহীন রস পান করেও
হতে পারিনি তোমার প্রেমিক পুরুষ...
তবু আমি সেই পাপী খুজেঁ নেই কেবল কবিতায় সুখ
হবে না হবে না শেষ বুঝি আর
অ-কবির এই অমীমাংসিত অসুখ!