ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-১০, ভাগ-১০০> – কবিতায় বানান ও ব্যাকরণ  
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – কবিতার নামকরণ, ইত্যাদি
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি জয়শ্রী রায়মৈত্র মহাশয়াকে।          
------------------------------------------------------------------------------
কবিতার নামকরণ, ইত্যাদি


এই আলোচনায় আর যে কটি কথা বলার তা হল-
ক) কবিতার নামকরণ-
সাহিত্যের কোনো বিষয়ের ক্ষেত্রে প্রধানত তিনটি বিষয়ের উপর নামকরণ স্থির হয়। সেগুলি- মূল ঘটনা, চরিত্র, ও রূপক। তাই কবিতা লিখতে গেলে এই তিন দিকে নজর দেওয়া দরকার। 'দুইবিঘা জমি', 'রানার', 'নকশীকাঁথার মাঠ' সব এই পর্যায়ে পড়ে। তাই কবিতা লেখার ক্ষেত্রে কবিতার নামকরণের দিকে খেয়াল রাখতে হয়।
খ) ভাষা ব্যবহার-
কবিতায় ভাষা ব্যবহার একটি অন্যতম দিক। ভাষা ব্যবহারের দিকে কবিকে অনেক নজর দিতে হয়। ভাষা একটা সাধারণ ব্যাপার। কিন্তু এর মধ্যে ভাষা সংক্রান্ত অনেক কিছু এসে যায়।
গ) বাক্য গঠন-
ব্যাকরণে বাক্য অনেক প্রকার। তার নানা ধরণ আছে। সেই দিকে কবিকে নজর দিতে হয়। একটি কবিতা যখন লেখা হয়, তার স্থান-কাল-পাত্র বিবেচনার বিষয়।
এছাড়া বাংলা ব্যাকরণের সকল দিকেই সম্যক খেয়াল থাকা দরকার।

আজ আমরা আমার আলোচনার প্রাথমিকভাবে শেষ পর্বে এসে পড়েছি। ছন্দ ও কবিতা বিষয়ে অনেক কথা বলা হয়েছে। মোট ১০ টি পর্বে মোট ১০০ টি পাঠে এই আলোচনার আপাতত এখানে বিশ্রাম দিলাম।
শেষপর্বের শেষ পাঠটি তাই সংক্ষেপে উল্লেখ করেছি। পরে সময় পেলে আবার বিস্তারিত লেখার চেষ্টা করব।


**সংযোজিত হবে।
***এই আলোচনার এখানে সমাপ্তি।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা কবিতার আসর
                    ২) ইন্টারনেট।
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।