ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৫৪> – ছন্দের আকৃতি বা রূপভেদ  
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – একপদী, দ্বিপদী, ত্রিপদী, চৌপদী
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি গোপালচন্দ্র সরকার মহাশয়কে।          
------------------------------------------------------------------------------
একপদীঃ
মধ্য বা অর্ধযতির দ্বারা নির্দিষ্ট খণ্ডিত ধ্বনি প্রবাহকে সাধারণত 'পদ' বলে। কিন্তু মিত্রাক্ষর যুক্ত যে ছন্দের চরণ মধ্যযতির দ্বারা খণ্ডিত হয় না, এক একটি পদই এক একটি চরণ, তাকে বলে একপদী।
যেমন-  
'কুমোর পাড়ার গোরুর গাড়ি
বোঝাই করা কলসি হাঁড়ি।'
এখানে দুটি চরণে কোনো মধ্য বা অর্ধযতি পড়েনি।
বাংলা তিন রীতির ছন্দেই একপদী রচিত হয়েছে।


দ্বিপদীঃ
মিত্রাক্ষর যুক্ত যে ছন্দের চরণ একটি মধ্য বা অর্ধযতির দ্বারা দুভাগে খন্ডিত হয়ে দুটি পদের সৃষ্টি করে তাকে বলে দ্বিপদী।
যেমনঃ
'রূপ লাগি আঁখি ঝুরে/ গুণে মন ভোর।
প্রতি অঙ্গ লাগি কান্দে /প্রতি অঙ্গ মোর।।'
এখনে 'রূপ লাগি আঁখি ঝুরে' একটি পদ, আর 'গুণে মন ভোর' অপর পদ।
বাংলা তিন রীতির ছন্দেই দ্বিপদী রচিত হয়েছে।


ত্রিপদীঃ
মিত্রাক্ষর যুক্ত যে ছন্দের চরণ, দুটি অর্ধ বা মধ্যযতির দ্বারা তিনভাগে খণ্ডিত হয়ে তিনটি পদের সৃষ্টি করে তাকে বলে ত্রিপদী।
যেমন-
'জয় ভগবান/ সর্ব শক্তিমান/ জয় জয় ভবপতি'
ত্রিপদী আবার দুই প্রকার। লঘু ত্রিপদী আর দীর্ঘ ত্রিপদী।
স্বরবৃত্ত ছন্দে ত্রিপদীঃ
'কিসের রাঁধন/ কিসের বাড়ন
কিসের হলদি বাটা।'
মাত্রাবৃত্ত ছন্দে ত্রিপদীঃ
'নমো নমো নমঃ/ সুন্দরী মম
জননী বঙ্গভূমি'
অক্ষরবৃত্ত ছন্দে ত্রিপদীঃ
'তোমার লাগিয়া/ কলঙ্কের হার
গলায় পরিতে সুখ।'


চৌপদীঃ
যে ছন্দোবন্ধের চরণ তিনটি মধ্য যতির দ্বারা চারভাগে খণ্ডিত হয়ে চারটি পদ সৃষ্টি করে তাকে চৌপদী বলে।
যেমন-
'রক্ত আলোর মদে মাতাল ভোরে
আজকে যে যা বলে বলুক তোরে
সকল তর্ক হেলায় তুচ্ছ করে
পুচ্ছটি তোর উচ্চে তুলে নাচা।'


একাবলীঃ
যে ছন্দ বন্ধের দ্বিপার্বিক চরণে ১১ মাত্রা নির্দিষ্ট তাকে বলে একাবলী বা একপদী।
যেমন-
সে ফুল গাঁথিয়া পরাব হার
সোনার বাছারে না কান্দ আর।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা
                     ----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।